বাগানের জন্য মাটির পরিচর্যা

Updated December 12, 2020

যে কোন বাগানে উদ্ভিদ চাষের জন্য যে সকল মৌলিক উপাদানের প্রয়োজন হয় তার মধ্যে গুরুত্বপূর্ণ একটি হল মাটি।   একটি দালান তৈরীর জন্য যেমন শক্তিশালী ভিত্তির বা ফাউন্ডেশন এর প্রয়োজন হয়,  ঠিক তেমনি ভাবে উদ্ভিদের সুস্থ-সবল বৃদ্ধির জন্য প্রয়োজন উপযুক্ত মাটি।  এখানে উপযুক্ত মাটি বলতে যা বোঝানো হচ্ছে তা হল,  বিভিন্ন ধরনের উদ্ভিদের জন্য বিভিন্ন ধরনের মাটি প্রয়োজন হয়ে থাকে। মাটির প্রকারভেদ যাই হোক না কেন,  যে কোন উদ্ভিদের জন্য মাটির সঠিক পরিচর্যার প্রয়োজন পড়ে। নিম্নোক্ত পদ্ধতিগুলো অনুসরণ করার মাধ্যমে আপনার বাগানের  মাটির সঠিক পরিচর্যা আপনি নিশ্চিত করতে পারবেন।

  • সুস্থতা এবং উর্বরতা: মাটির সুস্থতা এবং উর্বরতা বৃদ্ধি করার জন্য সঠিক পরিমাণ  ভালো মানের জৈব সার ব্যবহার করা উচিত এবং যতটুকু সম্ভব কীটনাশক কম ব্যবহার করা উচিত।  কারণ অধিকাংশ কীটনাশক বিভিন্ন বিষাক্ত উপাদান ব্যবহার করে থাকে যা প্রয়োজনের অতিরিক্ত ব্যবহার করলে মাটিতে বিদ্যমান বিভিন্ন পুষ্টি উপাদান নষ্ট হয়ে যেতে পারে এবং পরবর্তীতে সেই মাটি উদ্ভিদের জন্য অনুপযুক্ত হয়ে যেতে পারে।
  • ক্ষয় রোধ: উদ্ভিদের জন্য উপযুক্ত মাটি যেকোনো ধরনেরই হোক না কেন,  নানাবিধ কারণে মাটি ক্ষয় হয়ে যেতে পারে। বৃষ্টি,  বন্যা এবং ঝড়ো বাতাসের কারণে সহজেই মাটির গঠন নষ্ট হয়ে যেতে পারে এবং ফলে মাটিতে ক্ষয় দেখা যেতে পারে। তাই বাগান করার সময় মাটির ক্ষয় রোধ করার জন্য যেসব পদক্ষেপ নেয়া দরকার,  প্রয়োজন অনুযায়ী সে সব পদক্ষেপ আগেভাগেই নিয়ে রাখা উচিত।
  • রাসায়নিক পদার্থ অপসারণ: অজৈব সার অথবা কীটনাশক ছাড়াও বিভিন্ন ক্ষতিকর বিষাক্ত পদার্থ বাগানের মাটি থেকে দূরে রাখা উচিত এবং কোন কারণে যদি গাছের কোন রোগাক্রান্ত বা ক্ষতিগ্রস্ত অংশ মাটিতে পড়ে থাকে, সে ক্ষেত্রে তা যাচাই-বাছাই করে মাটি থেকে সরিয়ে রাখাই উত্তম।  তা না হলে  সহজে মাটির উর্বরতা এবং পুষ্টিগুণ নষ্ট হয়ে যেতে পারে।
  • ঘরোয়া বর্জ্য অপসারণ: বাগান করার সাথে জড়িত বিভিন্ন রাসায়নিক পদার্থ (সার, কীটনাশক ইত্যাদি) ছাড়াও বিভিন্ন ঘরোয়া বর্জ্যপদার্থ যেন মাটিতে ফেলার মাধ্যমে মাটির উর্বরতা ব্যাহত হতে পারে সে ব্যাপারে নিশ্চিত করা উচিত।

উপরোক্ত বিষয়গুলো খেয়াল রাখার মাধ্যমে সহজেই বাগানের মাটিকে উদ্ভিদ চাষের জন্য উপযুক্ত এবং পর্যাপ্ত পুষ্টিগুণ সম্পন্ন করে রাখা সম্ভব 

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *