গুল্ম জাতীয় উদ্ভিদঃ কারা চাষ করবেন?

Updated December 11, 2020

ইতিহাস থেকে জানা যায়, গুল্ম জাতীয় উদ্ভিদ দীর্ঘ সময় যাবত বিভিন্ন রন্ধন প্রণালী, ঔষধি এবং অন্যান্য আনুষঙ্গিক জিনিস ও পদার্থ তৈরিতে ব্যবহৃত হতো। সে সময় গুল্ম জাতীয় উদ্ভিদ চাষ করা ছিল মানুষের প্রয়োজন। 

এমনকি, গত শতাব্দীতে বিজ্ঞানীরা বিভিন্ন সুগন্ধি, ঔষধ এবং রঞ্জক পদার্থ উৎপন্ন করতে বিভিন্ন গুল্ম জাতীয় উদ্ভিদের সাহায্য নেওয়া শুরু করেন কারণ, ল্যাবরেটরীতে তৈরি করার পরিবর্তে গুল্ম জাতীয় উদ্ভিদের নির্যাস থেকে বিভিন্ন পদার্থ তৈরি করা তুলনামূলক সহজ এবং কম ব্যয়বহুলও বটে। 

সময়ের সাথে সাথে বিভিন্ন গুল্ম জাতীয় উদ্ভিদ থেকে তৈরি সুগন্ধি জনপ্রিয়তা পেতে শুরু করে এবং বর্তমানেও আমাদের পরিচিত সচরাচর বিভিন্ন সুগন্ধির মূলে রয়েছে গুল্ম জাতীয় উদ্ভিদের নির্যাস।

জীবন বিজ্ঞানের মতে গুল্ম জাতীয় উদ্ভিদ হল একটি বিশেষ প্রজাতির উদ্ভিদ যাদের কান্ড কাষ্ঠল না হয়ে তুলনামূলক কোমল এবং সতেজ হয়ে থাকে। তবে এই সংজ্ঞা সকল উদ্ভিদের ক্ষেত্রে প্রযোজ্য নয়, কিছু ব্যতিক্রমও লক্ষ্য করা যেয়ে থাকে। 

কেন গুল্মজাতীয় উদ্ভিদ চাষ করবেন?

গুল্ম জাতীয় উদ্ভিদ বৈচিত্র্যময় হয়ে থাকে। এদের যেমন আছে সৌন্দর্য, তেমনভাবেই এদের রয়েছে বিভিন্ন ব্যবহার।

[quads id=1]

অন্যান্য উদ্ভিদের তুলনায় গুল্ম জাতীয় উদ্ভিদ চাষ করা সহজ এবং বিশেষ করে যারা নতুন করে বাগান করা শুরু করেছেন, তাদের গুল্ম জাতীয় উদ্ভিদ দিয়েই শুরু করা উচিত।

গুল্ম জাতীয় উদ্ভিদ বিভিন্নভাবে বাগানের অন্যান্য উদ্ভিদকে সাহায্য করতে পারে। কিছু প্রজাতির গুল্ম জাতীয় উদ্ভিদ বিভিন্ন ক্ষতিকর কীটপতঙ্গ দমন করতে সাহায্য করে এবং তারই সাথে বিভিন্ন উপকারী পতঙ্গ কে আকৃষ্ট করা যাতে সব মিলিয়ে বাগানের সকল উদ্ভিদের বিভিন্ন উপকার হয়।

গুল্ম জাতীয় উদ্ভিদ চাষের আরো একটি বড় সুবিধা হল- অধিকাংশ গুল্ম জাতীয় উদ্ভিদকে বিভিন্ন ভাবে ভাবে রান্নায় ব্যবহার করা যায়। 

[quads id=1]

এদের বৈচিত্র্যপূর্ণ পুষ্টিগুণ এবং ঔষধি গুণের কারণে রান্নায় ব্যবহার করার জন্য একটি ভালো উপাদান হিসেবে গুল্ম জাতীয় উদ্ভিদের খ্যাতি রয়েছে ।

গুল্ম জাতীয় উদ্ভিদ চাষের আরও একটি সুবিধা রয়েছে যা হলো- এদের বৃদ্ধি সীমিত আকারে হওয়ার কারণে অতি অল্প জায়গায় গুল্ম জাতীয় উদ্ভিদ চাষ করা যায় এবং আপনার যদি ইতিমধ্যে একটি বাগান থেকে থাকে যেখানে আপনি অন্যান্য গাছ চাষ করেন তাহলে খুব সহজেই সেইসব গাছের সাথেই গুল্ম জাতীয় উদ্ভিদ চাষ করতে পারবেন। 

এমনকি কেউ যদি শখের বশে বিভিন্ন পাত্র বা কন্টেইনারে কোন জাতীয় উদ্ভিদ চাষ করতে চায় সেটাও সহজেই বাস্তবায়ন করা সম্ভব।

[quads id=1]

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *