বাগান কীট-পতঙ্গ মুক্ত রাখার সহজ কিছু পদ্ধতি

Updated December 12, 2020

বাগানে বিদ্যমান গাছপালার বৃদ্ধি ব্যাহত করার জন্য একটি বড় অংশ বিভিন্ন কীটপতঙ্গ দায়ী। সচরাচর বিভিন্ন কীটপতঙ্গ দেখা যায় যারা কিনা উদ্ভিদের বিভিন্ন অংশ বিশেষ করে উদ্ভিদের পাতা শাখা-প্রশাখা এবং কান্ড খেয়ে ফেলার মাধ্যমে উদ্ভিদের নানাবিধ ক্ষতির সম্মুখীন করে তোলে এবং তার সাথে এভাবে উদ্ভিদের বৃদ্ধির প্রক্রিয়াকে ব্যাহত করে।

একটি আদর্শ বাগানে অবশ্যই কীটপতঙ্গের বিস্তার রোধ করতে হবে এবং তার মাধ্যমে উদ্ভিদের সঠিক বৃদ্ধি এবং আজকে বিভিন্ন কীটপতঙ্গ বাহিত রোগ থেকে মুক্ত রাখা নিশ্চিত করতে হবে।

 মজার ব্যাপার হচ্ছে যে, বিষাক্ত রাসায়নিক কীটনাশক ছাড়াও কিছু বিকল্প পথ অবলম্বন করে কীটপতঙ্গকে সহজেই বাগান থেকে দূরে রাখা যায়।

নিম্নোক্ত তিনটি পদ্ধতিতে আপনি খুব সহজেই আপনার বাগানকে কীটপতঙ্গ মুক্ত রাখতে পারবেনঃ

নিমের নির্যাস

নিমের নির্যাস পদার্থটি কি উৎপাদনের জন্য বিষাক্ত না হলেও এটি ভিন্নভাবে একটি কীটনাশক হিসেবে কাজ করতে পারে। উদাহরণস্বরূপ, যদি কোন কীট নিমের নির্যাস খেয়ে ফেলে, তাহলে সেই কীটের জীবন চক্রের পরবর্তী ধাপে যাওয়ার প্রক্রিয়াকে ব্যাহত হয় বা ডিম পারার ক্ষমতা নষ্ট হয়ে যায়। তাছাড়াও, বিভিন্ন উদ্ভিদ নিমের নির্যাস কে শোষণ করে ফেলতে পারে যার ফলে পরবর্তীতে কোন কীট ওই গাছটির কোন খেয়ে ফেলার চেষ্টা করলে তার সাথে নিমের নির্যাস মিশ্রিত থাকে। সাধারণত, ব্যাপক পরিমাণে কীটপতঙ্গের উপযোগী সম্ভাবনা দেখা গেলেই নিমের নির্যাস স্প্রে করে দেয়া উচিত বাগানে।

সাইট্রাস তেল

 সাইট্রাস ফলগুলোর বাহ্যিক ত্বকের মাঝে যে তেল বিদ্যমান থাকে তা বিভিন্নভাবে কীটপতঙ্গ নিরসনে সাহায্য করতে পারে। বিভিন্ন মাছ শিবা পিঁপড়া এবং অন্যান্য ছোট কীটপতঙ্গ কে দূরে রাখার জন্য সাইট্রাস তেল বা সাইটের নির্যাস উল্লেখযোগ্যভাবে কাজে আসতে পারে।

ক্যাপসিসিন স্প্রে

 ক্যাপসিসিন নামক পদার্থটি বিভিন্ন প্রজাতির মরিচ এবং মরিচের জাত উদ্ভিদে বিদ্যমান থাকে। এই উপাদানটি হিসেবেও কিনতে পাওয়া যায় এবং একবার উদ্ভিদের গায়ে স্প্রে করা হলে তিন সপ্তাহ পর্যন্ত এটি বিভিন্ন কীটপতঙ্গ এমনকি ছোট পশুপাখি থেকেও অতীতকে রেহাই দিতে পারে।

 যেহেতু এই পদার্থটি মরিচ থেকে আহরিত একটি উপাদান, তাই অত্যন্ত সাবধানে থাকতে হবে যেনো এই স্প্রে কোনোভাবেই অসাবধানতাবশত কারো চোখে না চলে যায়।

উপরোল্লিখিত পদ্ধতিগুলো ছাড়াও আমাদের বিভিন্ন পরিচিত উদ্ভিদের যেমন পেঁয়াজ রসুন বা পুদিনার নির্যাসে এমন কিছু পদার্থ বিদ্যমান থাকে যেগুলো সহজেই বিভিন্ন কীটপতঙ্গ কে দমন করতে পারে। সাধারণত, উল্লেখিত নির্যাস গুলোর তীব্র গন্ধ কীটপতঙ্গ রা সহ্য করতে পারেনা এবং যার ফলে বাগানের উদ্ভিদ গুলোকে কীটপতঙ্গ মুক্ত রাখা সম্ভব হয় 

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *