বাগান থেকে সমন্বিত উপায়ে কীটপতঙ্গ দূরীকরণ - প্রথম পর্ব

Updated December 11, 2020

এই আর্টিকেলে আমরা আলোচনা করব বাগান করার জন্য মৌলিক কৌশল গুলোর মধ্যে সমন্বিত কীটপতঙ্গ দূরীকরণ সম্পর্কে।  সমন্বিত কীটপতঙ্গ দূরীকরণ কিভাবে হওয়া উচিৎ এবং কিভাবে হওয়া উচিত নয় সে সম্পর্কে জানা বাগান করার পূর্বে খুবই গুরুত্বপূর্ণ একটি ব্যাপার।

বাগান করার সময় যখনই কেউ তার বাগানে কীটপতঙ্গ জনিত সমস্যার মুখোমুখি হন তখনই দেখা যায় তিনি একটি বোতল ভর্তি বিষ এর দিকে হাত বাড়ান। আপনি যদি আপনার বাগান করার সময় কীটপতঙ্গ জনিত সমস্যায় ভুগে কীটনাশক ব্যবহার করে বাগানে থাকা সমস্ত পোকামাকড় কে মারতে চান তবে যে উপকারী শিকারি গুলো এই কীটপতঙ্গ গুলোর উপর নির্ভর করে বেঁচে থাকে তাদের প্রাকৃতিক খাবার ব্যবস্থা কে আপনি ধ্বংস করে দিবেন। এতে করে আপনার বাগানের যে উপকারী শিকারি আপনার বাগানকে কীটপতঙ্গ থেকে রক্ষা করত সেগুলো থাকবে না। যার ফলে পরবর্তীতে আরো বেশি সংখ্যক ক্ষতিকর কীটপতঙ্গ আপনার বাগানে দেখা যেতে পারে। এটি একটি স্পর্শকাতর চক্র। 

আবার অনেক সময় দেখা যায় এই কীটনাশকগুলো এতো মারাত্মক হয় যে উপকারী এই শিকারিগুলোও বাগানে কীটনাশকের ব্যবহারের কারনে মারা পড়ে। বাগানের জন্য উপকারী কীটপতঙ্গ এবং মাকড়সা যেগুলো বাগানের জন্য ক্ষতিকর কীটপতঙ্গ ধ্বংস করে এবং ফুলগুলোর পরাগায়ন ঘটায় সেগুলোও এই কীটনাশক ব্যবহারে মারা পড়তে পারে। এবং কোন কারণে যদি এই ব্যবহৃত কীটনাশক যেখানে ব্যবহার করা হয়েছে সেখান থেকে সরে অন্য কোথাও পড়ে সে ক্ষেত্রে তা পানি এবং বাতাসকে দূষিত করে মাছ এবং পাখিরও ক্ষতি করতে পারে।

যারা অর্গানিক উপায় বাগান তৈরী করতে চান তারা সাধারণত একটি ভিন্ন ধরনের পদ্ধতিতে অগ্রসর হন। অর্গানিক উপায়ে বাগান তৈরীর সময় তারা সাধারনত কৃত্রিম উপায়ে কীটপতঙ্গের সাথে যুদ্ধ করার বদলে একটি স্বাস্থ্যকর ও ভারসাম্যপূর্ণ বাস্তুসংস্থান গড়ে তোলা চেষ্টা করে থাকেন। যদি কখনো বাগানে কীটপতঙ্গ জনিত সমস্যা তৈরি হয় তবে তারা সর্বপ্রথম যে পদ্ধতিটি সবচেয়ে কম বিষাক্ত এবং পরিবেশের জন্য সবচেয়ে কম ক্ষতিকর সেটি ব্যবহার করার চেষ্টা করেন।

অর্গানিক বাগান তৈরীর ক্ষেত্রে সমন্বিত উপায়ে কীটপতঙ্গ দূরীকরণের যে ব্যবস্থা সেটি সাধারনত জৈবিক, প্রাকৃতিক, সভ্যতামুলক, বাস্তব এবং রাসায়নিক পরিকল্পনার সমন্বয়ে তৈরি। সোজা কথায় এটির মানে দাঁড়াচ্ছে সবচেয়ে সহজ, পরিবেশের জন্য সবচেয়ে কম ক্ষতিকর, সবচেয়ে কম খরচের প্রক্রিয়া সবার শুরুতে ব্যবহার করা এবং সবচেয়ে খরচ হয় এমন, প্রকৃতির জন্য সবচেয়ে বেশি ক্ষতিকর এবং বিষাক্ত পদ্ধতি একদম শেষ পরিকল্পনা হিসেবে ব্যবহার করা।

 এটি দাঁড়ালো আমাদের সমন্বিত উপায় কীটপতঙ্গ দূরীকরণের ব্যবস্থার কথা। এখন সমন্বিত কীটপতঙ্গ দূরীকরণ কিভাবে এবং কত ধাপে করতে হবে তা নিয়ে আমরা আলোচনা করব পরের আর্টিকেল এ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *