আরোহী লতা: ছোট বাগানের জন্য উপযুক্ত উদ্ভিদসমূহ

Updated December 11, 2020

আরোহী লতা হলো সে ধরনের গাছ যেগুলো সাধারণত খুবই অল্প জায়গা জুড়ে উচ্চতা বরাবর বৃদ্ধি পেতে থাকে এবং সাধারণত কোন অবলম্বন দেয়াল ঘেঁষে এরা বাড়তে থাকে। 

আরোহী লতা মূলত অল্প জায়গা দিয়ে তৈরি বাগানের জন্য বেশি উপযুক্ত। এছাড়াও, পুরনো দেওয়াল বরাবর যদি এদেরকে রোপন করা হয়, তাহলে আরোহী লতা সহজেই সেই পুরাতন দেওয়াল ঘেষে বাড়তে থাকে। এর মাধ্যমে আরোহী লতার ফুল-ফলের জন্য দেয়ালটির সৌন্দর্য বৃদ্ধি পেয়ে যায়।

শুধুমাত্র দেওয়াল নয়, মাটিতে গেঁথে দেওয়া বিভিন্ন চিকন লাঠির মাধ্যমেও আরোহী লতার অবলম্বন দেওয়া যায়। 

আরোহী লতা বিভিন্ন ঋতু অনুযায়ী পাওয়া যায়। 

অনেক সময় ফলমূল বা সবজির আশায় আরোহী লতা চাষ করা হয়ে থাকলেও অনেকেই শখ করে বা সৌন্দর্য বৃদ্ধির জন্য আরোহী লতা চাষ করে থাকেন। এক্ষেত্রে যেসব আরোহী লতার রং-বেরংয়ের ফুল হয়ে থাকে, সেসব প্রজাতির আরোহী লতা বাছাই করা হয়ে থাকে। রোপণ করার উপযুক্ত সময় হল গ্রীষ্মকাল এবং বসন্তকাল।

সচরাচর আরোহী লতার ১২০ টিরও বেশী গোত্র পাওয়া যায় সেগুলোর অধিকাংশই বাগানের জন্য উপযুক্ত।

কিছু ক্ষেত্রে সরাসরি বাগানে মাটির পরিবর্তে, মাঝারি থেকে বড় মাপের একটি পাত্রে মাটি নিয়ে সেটিতেও আরোহী লতা রোপন করা যায় কিন্তু এক্ষেত্রে নিশ্চিত করতে হয় যে আরোহী লতা যেন খুব সহজেই অবলম্বন ঘেঁষে বড় হওয়ার সুযোগ পায়। সাধারণ উদ্ভিদের চেয়ে আরোহী লতা সাধারণত একটু দ্রুত বৃদ্ধি পেয়ে থাকে এবং এদের বৃদ্ধির উচ্চতা বরাবর হয়ে থাকে।

এদের প্রস্থ সাধারণত খুব একটা বৃদ্ধি পায় না কিছু কিছু ক্ষেত্রে আমাদের পরিচিত বিভিন্ন বৃক্ষের ও আরোহী প্রজাতি খুঁজে পাওয়া যায়। কিন্তু বৃদ্ধিগত কারণে এদের ফুল এবং ফলে কিছু তারতম্য হতে পারে।

আরোহী লতারও সাধারণ বৃক্ষের মতো পর্যাপ্ত পরিমাণ সূর্যের আলো এবং পানির প্রয়োজন হয় যদিও গোত্র ভেদে কোন কোন প্রজাতির সূর্যের আলো বেশী বা কম প্রয়োজন হতে পারে।

অন্যান্যদের মতোই আরোহী লতারও সময়ে সময়ে ছাঁটাইয়ের প্রয়োজন হতে পারে।অনেক ক্ষেত্রে আরোহী লতার উচ্চতার কারণে উঁচুতে অবস্থিত পাতাগুলোতে বিভিন্ন কীটপতঙ্গের উৎপাত হতে পারে সে ক্ষেত্রে ভালমতো খেয়াল রেখে আক্রান্ত পাতা বা শাখা-প্রশাখা কেটে ফেলা উত্তম।

সচরাচর যেসব আরোহী লতা দেখা যায় তার মাঝে শিম, লাউ এবং বিভিন্ন প্রজাতির ফুল সবচেয়ে বেশি প্রচলিত।

গোত্র অনুযায়ী আরোহী লতা একবর্ষজীবী বা বহুবর্ষজীবী হয়ে থাকতে পারে।আরোহী লতা তাদের জন্য উপযুক্ত যারাঃ

  • অল্প জায়গায় ছোট পরিসরে বাগান করতে চান 
  • অন্য কোন বাগানের পাশাপাশি ছোট কোন এলাকা জুড়ে আরোহী লতা রোপন করতে চান 
  • পুরাতন দেয়াল বা বেরা কে ঘিরে সৌন্দর্য এবং শোভা বৃদ্ধির জন্য আরোহী লতা রোপন করতে চান

আরোহী লতার গোত্র অনুযায়ী বিভিন্ন সার ব্যবহার করা যেতে পারে কিন্তু সাধারণত কম্পোস্ট সার আরোহী লতার ক্ষেত্রে বেশি ভালোভাবে কাজ করে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *