কোল্‌ ক্রপ্স বা কপি জাতীয় উদ্ভিদ (ফুলকপি, বাঁধাকপি, ব্রকোলি ইত্যাদি)

Updated December 16, 2020

ফুলকপি,  বাঁধাকপি,  ব্রকোলি - এ জাতীয় উদ্ভিদ গুলোকে কোল্‌ ক্রপস বা কপি জাতীয় উদ্ভিদ বলা হয়ে থাকে।

বৈচিত্র্যময় স্বাদ এবং পুষ্টিগুণসমৃদ্ধ  হওয়ার কারণে সব সবজি চাষাবাদের জন্য অত্যন্ত জনপ্রিয়। সাধারণত এই জাতীয় সবজি হেমন্ত এবং বসন্তের শুরুর সময় চাষ করা উত্তম এবং শীত/বসন্তের শেষ এর দিকে এদের ফলন সংগ্রহ করা হয়ে থাকে।  এ জাতীয় উদ্ভিদের বহু সংখ্যক প্রজাতির পাওয়া যায় এবং সাধারণত রং এবং আকার অনুযায়ী এদের মাঝে পার্থক্য সনাক্ত করা যেতে পারে।

এ শ্রেণীর প্রায় সকল উদ্ভিদ প্রচুর পুষ্টিকর উপাদান ধারণ করে বলে প্রতিদিনের খাদ্যতালিকায় অনেকেই এ জাতীয় সবজির কোন না কোনোটি কে অন্তর্ভুক্ত করেন।

নিম্নোক্ত বিষয়গুলো খেয়াল রাখার মাধ্যমে সহজেই কবে জাতীয় উদ্ভিদ চাষ করা যেতে পারে-

  • বসন্তের শুরুর দিকে যখন আবহাওয়া একটু শীতল থাকে,  সে সময়ে জাতীয় উদ্ভিদের বিষয়ে চারা রোপণ করা যেতে পারে অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায় যে শীত এবং বসন্ত পার করে মাসের শুরুর দিকে প্রশান্ত শেষের দিকেই যেতে উদ্ভিদ হরমোন দেওয়া শুরু করে
  • এ জাতীয় উদ্ভিদের জন্য মাঝামাঝি পরিমাণ পানি এবং সারের প্রয়োজন হয়। বিশেষ করে যখন উদ্ভিদের বৃদ্ধি পর্যায় চলতে থাকে তখন অন্য সময়ের চেয়ে বেশি পানি এবং সার সরবরাহ নিশ্চিত করা উচিত। যেহেতু এই জাতীয় উদ্ভিদের চলন খাদ্য হিসেবে গ্রহণ করে তাই রাসায়নিক সারের পরিবর্তে জৈব সার ব্যবহার করায় এস পদ্ধতিতে জন্য উত্তম 
  • কপি জাতীয় উদ্ভিদের মাঝে বাঁধাকপিতে কীটপতঙ্গের আক্রমণ তুলনামূলক বেশি দেখা যায়। এসকল কীটপতঙ্গ দমনের জন্য বাজারে বিভিন্ন কীটনাশক স্প্রে পাওয়া যায় এবং প্রয়োজন অনুযায়ী অল্প পরিমাণে এসব কীটনাশক ব্যবহার করে উদ্ভিদের সুস্থ বৃদ্ধি নিশ্চিত করতে হবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *